Written by 6:29 pm News

ছোট উদ্যোক্তাদের সবার একটাই কমপ্লেইন আর সেটা হল “ফেবু খরচ বেড়ে গেছে”

Facebook_ads
Walton

ছোট কিংবা মাঝারি বিজনেস নিয়ে যারা কাজ করেন তাদের জন্য, বড়দের জন্য মানে ব্র্যান্ডের আপডেট টা পরের উইকে দিব, এখানেও অনেক চেঞ্জ এনেছে যা ইন্ডিয়ান ব্র্যান্ড আর এজেন্সি অলরেডি ইমপ্লিমেন্ট করে ফেলেছে***

শেষ ৩০ দিনে আমাদের দেশের ছোট উদ্যোক্তাদের সবার একটাই কমপ্লেইন আর সেটা হল “ফেবু খরচ বেড়ে গেছে, আগে যেখানে পারচেজ হত ১ ডলারে সেখানে ৪ ডলারও লাগে” মানে দিন শেষে কিছুই মিলছে না। কি কারণ হতে পারে?

চারিদিকে ফেবু মার্কেটিং এর কোর্সের ভরাভুরি। কিন্তু তাদের অনেক স্টুডেন্টরা আমাকে বলছেন ভাইয়া রিচ নাই, ভাইয়া মেসেজ নাই, ভাইয়া সেলস নাই কারণ ফেবু আপডেট দিছে— তো আমি বলি সেই সকল ভাইয়ারা আর আপুরা এখন কি দিক নির্দেশনা দিচ্ছেন এই অবস্থায়?

আমি নিজেও এই মাসের ১-১৫ তারিখ পর্যন্ত সেইম ঝামেলায় পড়ছি তারপর অনেকগুলো টেস্ট শেষে যা বুঝলাম তা হলঃ

“Facebook and Instagram’s number one priority is to keep users engaged across their ecosystem. The algorithm is focused on serving content and messaging with the highest engagement and relevance. Emotional resonance and sentiment around content matters on the platform as well.”

সো ইটস টাইম টু রিথিঙ্ক–

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজারের একটা কোট শেয়ার করি যদি আসলেই মারকেটার হয়ে থাকেন তবে এই লাইন থেকেই যা বুঝার বুঝে নিবেন, আগে বলি উনি কি নিয়ে এই কথা বলেছেন, উনি ভিডিও রাঙ্ক নিয়ে এই কথা বলেছেন। এবার সেই উক্তি খানি শুনেন

” We want to help talented video creators find their audience and build profitable video businesses on Facebook. We want to help media companies — whether large, small, global, or local — continue their invaluable work. And above all, we want to help people on Facebook discover great videos and build relationships with the creators and publishers that matter to them.”

তিনি আরও বলেনঃ

“We are sharing an update on three factors that impact video ranking on Facebook: 1) loyalty and intent, 2) video and viewing duration and 3) originality.”

ফেসবুকের নিউজফিডের ভাইস প্রেসিডেন্ট Adam Mosseri কিছু কথা বলেছিলেন যার মোদ্দা কথা আমি যদি বলতে চাই তাহলে হবেঃ

Facebook’s different algorithm factors work together to determine which stories “matter” to a user.

এখানে “ম্যাটার” কে আমি হাইলাইট করেছি কারণ এই ম্যাটার ব্যাটাই আসল কাহিনী। তাহলে কথা হচ্ছে এই “ম্যাটারের কাতারে পড়তে হলে কি কি বিষয় মাথায় রাখতে হবে?” বেশী না, ৪টা বিষয়ঃ

১। Inventory
২। Signals
৩। Predictions
৪। Score

সবগুলো বিষয় নিয়ে আলাদা করে আলোচনা করার চেয়ে একটা পয়েন্ট ক্লিয়ার করে দেই তাহলে বাকিগুলা কাজ করবে। সেটা হল Signals। Signals কে আমরা দুই ভাগে ভাগ করবো সেটা হল

Active Signals
Passive Signals

Active Signals এর মধ্যে পড়বে Comments, Replies, Likes, Shares– একদম সোজা কথায় যদি বলি তাহলে ” Any piece of content, from products to education to entertainment — should provoke conversation. You want your content to prompt people to stop their scroll, interact, and share with one another.”

আপনারা কি করছেন পন্য এনেই বুস্ট ( সেসরা মানুষদের জন্য) করে বসেন কিন্তু যেই প্ল্যাটফর্মের জন্য কাজ করছেন সে কীভাবে কাজ করে সেটা কেউ দেখেন না , বুঝেন না। ফেবুর নিউ আপডেট অনুযায়ী সে একটা পেইজের কনটেন্ট পাব্লিশিং থেকে শুরু করে সেই পেইজের এঙ্গেজমেন্ট সব কিছু মেজার করে আর তার উপর নির্ভর করে আপনার বায়িং রেজাল্ট।

খুব ভালো করে খেয়াল করবেন কনটেন্ট ক্রিয়েটরের পেইজগুলোতে কিন্তু এঙ্গেজমেন্ট কমে নাই কিন্তু আপনার পন্য বিক্রির সাইটে কমে গেছে এর কারণ ই হল আপনি ফেবুর রোবটের নিয়মকে পাত্তা দিচ্ছেন না।

তাহলে কি লাগবে ইউ নিড আ প্রপার কনটেন্ট প্ল্যান মানে কি কনটেন্ট যাবে আর সেটা কখন পোস্ট হবে আর সেটাই যেন ভালো এঙ্গেজমেন্ট থাকে। এঙ্গেজমেন্ট আর জন্য আবার মুরাদ টাক্লা টাইপ পোষ্ট শেয়ার করবেন না। কিছুদিন আগে একটা ফ্যাশন ব্র্যান্ডকে দেখলাম শেয়ার করতে যে তরমুজ কাটতে গিয়ে দেখে আল্লাহ লিখা সেই পোস্ট শেয়ার করতে মানে কি কমু!!

নিজের মার্কেট কি আগে বুঝুন, সেই মার্কেটে পন্য সবাই বেচবেই কিন্তু আপনি একটা রিলেশন ডেভেলপ করে কাজ করবেন আর সেই রিলেশন সব সময় যেন বজায় থাকে সেটাও দেখতে হবে। দেখুন নিশ মার্কেটে কাজ করতে হলেও ইউ নিড আ সলিড কনটেন্ট প্ল্যান। অনেকেই বলে ভাইয়া অমুক আপু লাইভে আসলেই কাজ হয়ে যায় তাদের উদ্দেশ্যে বলি ” ভাইয়া, ওনারা পেইজ টা ডেভেলপ করেছে লাইভ দিয়ে এন্ড তাঁরা যখন থেকে লাইভ শুরু করেছিল তখন লাইভ ছিল ফেবুর নিউ প্রোডাক্ট তাই ঐ সময়ে যারা পেইজ থেকে লাইভে যেত তাদের রিচ এন্ড এঙ্গেজমেন্ট হাই করে দিয়েছিল আর সেখান থেকে তাঁরা রেগুলার কাজ করে গিয়ে আজ এই অডিয়েন্স বানিয়েছে, আর তাঁরা সেই জন্য এখনো সেইম গ্রোথ ধরে রাখতে পেরেছে”

তাহলে কি আপনিও লাইভ করবেন? হ্যা, ফেবু যত নিউ প্রোডাক্ট নিয়ে আসবে সব কিছু ইউজ করবেন। আর লাইভ এর জন্য আলাদা করে স্ট্র্যাটেজি মেক করতে হবে আর সেটা টানা ২-৩ মাস করবেন। দেখবেন পেইজ কিভাবে অপ্টিমাইজ হবে।

আর শেষ করতে চাই যেই কথা দিয়ে সেটা হল পোস্ট আপ করেই Conversion On না করে দিয়ে একটু টাইম দিন যাতে ফেবু লারন করার সময় পায়।

The new Facebook algorithm values content that performs well organically, and you can build off that momentum by boosting or promoting that content with ad dollars.

Content that already has strong organic traction means lower CPCs — which combined with ad dollars can act like a snowball effect for your content.

 

যারা নিত্যনতুন পন্যের ইকমে কাজ করেন মানে চায়না নির্ভর তাদের জন্য আমার একটাই কথা ” ভাই, ভুয়া জিনিস বেচে যদি একবার ব্র্যান্ড মানে আপনার দোকানের মান খারাপ হয়ে যায় তখন হাজার বায়িং করে কি আগের মত কনভার্সন হবে? কারণ প্রথমে অল্প দামে কনভার্সন হয়েছিল কারণ সে আপনাকে বিশ্বাস করেছিল আর আপনি তাকে বাশ দিয়ে দিয়েছেন, সো সে এখন আপনার পোস্ট দেখলেও কিনছে না আর ফেবু তো সিপিএম অনুযায়ী চার্জ করবে— সো খেলা শেষ!!! পুরোপুরি শেষ না হলেও কিছুদিনের মধ্যে ৩$-৫$ হয়ে যাবে।

যদি ব্যবসা করতেই চান তবে সেটা ব্যবসার মত করেই করুন, যা তা টাইপ কাজ করে বেশী দূর আগানো যাবে না।

নোটঃ কিছু পয়েন্ট বলে গেলাম না, কারণ গুরুদের কাছে জিজ্ঞেস করবেন আর হ্যা পুরো গেমটাই আসলে উপরের ঐ ৪ জিনিসের সন্নিবেশ। কীভাবে Strategy বানাবেন তা নিয়ে প্রিয় গুরু জেমসের একটি গানকে বলে যেতে চাই আর তা হল ” আমি ভাসবো যে স্রোতে, তোমায় ভাসাবো সে স্রোতে, হাওয়ায় হাওয়ায় দুলবো দুজন দুঃখ ব্যাথা ভুলে” ভালো থাকবেন!!

Share this on
Close