Written by 8:38 pm Brand Practitioners, Digital Marketing

ডিজিটাল মার্কেটিং মানেই কি ফেসবুক মার্কেটিং?

98028370 10159837342157598 405545616840589312 n
Walton
পৃথিবী জুড়ে অনলাইনে অনেক আগে থেকেই মার্কেটিং চলে আসলেও আমাদের দেশে এটার প্রচলন খুব একটা বেশি দিনের না। এই কারনে যারা অনলাইন বা ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করেন অথবা অন্যকে দিয়ে করাচ্ছে, তারা অনেক টার্মগুলোকে গুলিয়ে ফেলেন।
বাংলাদেশে, ডিজিটাল মার্কেটিং বলতে মোটামুটি প্রায় সবাই “ফেসবুক মার্কেটিং” কে বুঝিয়ে থাকে।
এর কারন, “ফেসবুক” টা আমরা খুব ভালো করে চিনি, অনলাইন প্লাটফর্মগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করি আর আমাদের দেশে অনলাইনে সবচেয়ে বেশি একটিভ ইউজার আছে ফেসবুকেই।
তাই, যখন আমাদের মাথায় ডিজিটাল মার্কেটিং করার চিন্তা আসে অথবা আমাদের কোন কোম্পানির অনলাইন মার্কেটিং – এর জন্য চাকরি দেবার জন্য আমরা কাউকে খুঁজি – তখন আসলে মনে মনে একজন “ফেসবুক মার্কেটিং” কথাই চিন্তা করি। আরেকটু বেশি হলে “সোশ্যাল মিডিয়া ম্যানেজার” এর কথা ভাবি, কিন্তু মুখে বলি আমার “ডিজিটাল মার্কেটিং” করা দরকার বা “ডিজিটাল মার্কেটিং” করার জন্য একজন লোক দরকার।
এই পোস্টে আমি আপনাদের “ডিজিটাল মার্কেটিং” এর ক্ষেত্রগুলো একটু দেখিয়ে দেব, যাতে আপনি বুঝতে পারেন – আপনার নিজের ব্যবসার জন্য আপনার আসলে কোনটা করা দরকার বা কোন ধরনের দক্ষতার মার্কেটার দরকার।
ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটা ক্ষেত্র এবং এটা দিনে দিনে আরো অনেক বড় হচ্ছে। আমি ডিজিটাল মার্কেটিং –এর মোটামুটি যে শাখা-প্রশাখাগুলো বেশি ব্যবহার হয় সেগুলো, বলে দিচ্ছি –
সোশ্যাল মিডিয়া মার্কেটিং (ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, পিন্টারেস্ট ইত্যাদি)
ভিডিও মার্কেটিং (ইউটিউব, ইন্সটাগ্রাম, টিকটক ইত্যাদি)
লিঙ্কডইন মার্কেটিং (বি ২ বি বিজনেসের জন্য)
মোবাইল অ্যাপ মার্কেটিং
ইমেইল মার্কেটিং (ইমেইল ক্যাম্পেইন, ইমেইল অটোমেশন ইত্যাদি)
এসইও – সার্চ ইঙ্গিন অটোমেশন (ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন – এর রেজাল্টে প্রথম পেজে নিয়ে আসা, অরগানিক সার্চে)
কনটেন্ট মার্কেটিং
মেসেঞ্জার মার্কেটিং (হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক চ্যাটবট)
অডিও / পডকাস্ট মার্কেটিং
ডিজিটাল ব্র্যান্ডিং (অনলাইনে কোন কোম্পানির বা প্রোডাক্টের ব্র্যান্ডকে সঠিক অনলাইন ব্র্যান্ড গাইডলাইন ফলো করে ম্যানেজ করা)
রেপুটেশন ম্যানেজমেন্ট (অনলাইনে কোন কোম্পানির বা প্রোডাক্টের সুনাম অক্ষুণ্ণ রাখা)
ই-কমার্স বা এফ–কমার্স শপ মার্কেটিং
ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ম্যানেজমেন্ট
উকমার্স স্টোর ম্যানেজমেন্ট (অনলাইন স্টোরের জন্য রেডি করা, প্রোডাক্ট আপলোড করা, কাস্টমাইজ করা, এসইও ফ্রেন্ডলি করা ইত্যাদি)

অনলাইন পেইড অ্যাডভারটাইজমেনটঃ যেটার মাধ্যমে আপনি টাকা দিয়ে অনলাইনে বিজ্ঞাপন দিতে পারবেন

গুগল অ্যাড ওয়ার্ডস (ডিসপ্লে ব্যানার অ্যাড, ইউটিউব অ্যাড, সার্চ পেজ অ্যাড ইত্যাদি)
ফেসবুক অ্যাড
লোকাল ডিসপ্লে নেটওয়ার্ক
এখন প্রশ্ন হল, একজন মানুষের পক্ষে কি এতগুলো বিষয়ে সুপার দক্ষ হওয়া সম্ভব? আর যদি সেটা সম্ভবও হয় তবে তাতে কতদিন লাগতে পারে?
আমারতো অলরেডি পনের বছরের উপর হয়ে গেল, এখনও প্রতিদিন শিখছি।
তাই, আপনারা যদি আপনার কোম্পানির অনলাইন মার্কেটিং – এর জন্য কাউকে চাকরিতে নিয়োগ দিতে চান, তবে সে কোন কাজটা করবে সেটা আপনি আগে ভালো করে বুঝে নিন। নইলে ভুল মানুষকে নিয়োগ দিয়ে, লাভের লাভ তো কিছুই হবে না – মধ্যে থেকে একজন আরেকজনকে দোষারোপ করবেন।
আপনি যদি ডিজিটাল মার্কেটিং নিয়ে ফ্রিল্যান্সিং করতে চান, তবে যেকোন একটা বা দুইটা বিষয়ে আগে খুব বেশি দক্ষতা অর্জন করুন। পরে কাজ করতে করতে, প্রয়োজন হলে বাকীগুলো শিখে নেবেন।
আর, আপনি যদি নিজে একা একা আপনার ব্যবসা পরিচালনা করেন – তবে, আপনি এগুলো অনলাইনে নিজে নিজে শিখে নিবেন এবং প্র্যাকটিস করবেন। ভুল করবেন, কিন্ত হতাশ হবেন না। কারন, কোন কিছুতে পারফেকশন লেভেলে যাবার একটাই রাস্তা প্র্যাকটিস করা, ভুল করা, ভুল থেকে শিখে আবার নতুন করে শুরু করা।
আর কেউ যদি কোন প্যারা নিতে না চান, সেক্ষেত্রে কোন অভিজ্ঞ ডিজিটাল মার্কেটিং কনসালটেন্টের সহযোগিতা নিতে পারেন।
আমি ধীরে ধীরে একে একে ডিজিটাল মার্কেটিং – এর সকল বিষয়ে পোস্ট দিয়ে দেব। আশা করি আমার সব পোস্ট নিয়মিত পরলে আপনাদের ডিজিটাল মার্কেটিং প্র্যাকটিস করতে কোন অসুবিধা হবে না।
লেখাটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
মোহাম্মাদ আনোয়ার হোসেন
ডিজিটাল মার্কেটিং কনসালটেন্ট এন্ড ব্র্যান্ডিং এক্সপার্ট
ফেসবুক পেজঃ Anowar TheBrand
ইন্সটাগ্রাম । লিঙ্কডইন – anowarTheBrand

(বিঃ দ্রঃ যারা আমার সাথে কানেক্ট থাকতে চান, তারা আমার ফেসবুক পেজে, অথবা ইন্সটাগ্রামে আমাকে মেজেস দিতে পারেন দিনরাত চব্বিশ ঘন্টা যেকোন সময়। এছাড়াও, লিঙ্কডইনে আমার সাথে কানেক্ট থাকতে পারেন।

আমার ব্যাক্তিগত প্রোফাইলে ফেন্ড রিকুয়েন্সট না পাঠানোর জন্য বিনিত অনুরোধ হইলো।)
Share this on
Close