Written by 4:27 pm News

আকিজের জন্য আরেকটি ম্যাজিকের পুনরাবৃত্তি করতে সৈয়দ আলমগীর এর উদ্যোগ

syed alamgir opu 1573311803735
Walton

১৯৯০ -এর দশকে যখন ‘অ্যারোমেটিক হালাল সাবান’ চালু করা হয়েছিল, তখন এটি অন্যদের পেছনে ফেলে শবার থেকে এগিয়ে ছিল। সে সময় যমুনা গ্রুপের হালাল সাবান এর যে বিক্রয় বেড়ে ছিল তাতে প্রতিযোগীদের নিশ্বাস নেয়া দায় হয়ে গিয়েছিল প্রতিযোগিতায় টিকে থাকার জন্য।

শেষ পর্যন্ত, ব্র্যান্ডটি মোটা অঙ্কের জন্য হাত বদল করে কিন্তু যমুনার জন্য সৈয়দ আলমগীর যতটা সফল হতে পেরেছিলেন কেউ তা করতে পারেনি। শেষ পর্যন্ত, সবচেয়ে চলমান সাবান ব্র্যান্ডটি ভুল হাতে মারা গেল। কিন্তু ‘হালাল মার্কেটিং কনসেপ্ট’ মার্কেটিং গুরু ফিলিপ কোটলারের বই: প্রিন্সিপাল অফ মার্কেটিং -এ সাউথ এশিয়ান পার্সপেক্টিভ [১৩তম সংস্করণ] কেস স্টাডি হিসেবে পথ তৈরি করেছে।

সৈয়দ আলমগীরের জন্য গল্প এখানেই শেষ নয়। তিনি এসিআইতে যোগ দিয়েছিলেন এবং এর ব্র্যান্ডের মধ্যে এর খাদ্য এবং ভোক্তা সামগ্রীকে সব থেকে ভাল ব্র্যান্ড এ পরিণত করার জন্য কাজ করেছিলেন। বড় কাহিনী হল কিভাবে এসিআই -এর জীবাণুনাশক স্যাভলন একসময় অনস্বীকার্য বাজার নেতা ডেটলকে ছাড়িয়ে গেল।

সেই বিপণন প্রতিভা নিয়ে সৈয়দ আলমগীর এখন আকিজ ভেঞ্চারে যোগ দিয়েছেন। আরেকটি স্বপ্নের সফলতার উপর অটল দৃষ্টি নিয়ে। তিনি আরও একবার বাজারে নতুন কিছু করতে চান। বিজনেস স্ট্যান্ডার্ড আলমগীরের সাথে কথা বলেছিল এবং তার অভ্যন্তরীণ প্রেরণা এবং তার ভবিষ্যতের স্বপ্নগুলি নিয়ে আলোচনা করেছিল।

syed alamgir opu 1573311803735

এসিআই ছাড়লেন কেন?

আমি ২২ বছর এসিআইতে ছিলাম। আমি সেখানে একজন নির্বাহী হিসেবে কাজ শুরু করি। আমি পরে সেখানে ব্যবস্থাপনা পরিচালক হয়েছি। শুরুর দিকে এসিআইতে কাজের সুযোগ ছিল সীমিত। এটি একটি ছোট কোম্পানি ছিল। তখন মাত্র দুটি পণ্য ছিল – স্যাভলন এবং একটি অ্যারোসোল। কোম্পানির বার্ষিক লেনদেন ছিল ৮ কোটি টাকা। কিন্তু যখন আমি সেই কোম্পানিটি ছেড়ে দিয়েছিলাম, এর বার্ষিক লেনদেন ৩,000,০০০ কোটি টাকায় পৌঁছেছিল।

পণ্য খাদ্য ব্যবসার সাথে সম্পৃক্ত সকল এসিআই সহায়ক প্রতিষ্ঠান আমার মাধ্যমে  প্রতিষ্ঠিত হয়েছিল।  আমি কোম্পানিকে আরও ভালো অবস্থানে নিয়ে গেলাম। আমি কোম্পানির সাথে এমনভাবে জড়িত ছিলাম যে লোকেরা মনে করত যে আমি এর মালিক। এজন্য আমাকে কেউ চাকরির প্রস্তাব দেয়নি। তারপর একদিন যমুনা গ্রুপ থেকে অফার পেলাম। আমি যোগ দিলাম কারণ তারা আমাকে কোম্পানির কিছু অংশও অফার করেছিল।

অবশেষে, এক শুক্রবার, আমি কোম্পানির মালিকের অনুরোধে কৌতূহলবশত আকিজের কারখানাগুলো পরিদর্শন করলাম। আমি দেখলাম যে কোম্পানিটি বিশাল ক্ষেত্রের সাথে বিশাল, মেশিনগুলি খুব উন্নত মানের এবং জার্মানি, চীন থেকে আমদানি করা হয়েছে। আকিজ -এ কিছু মেশিন আছে, যার মধ্যে মাত্র চারটি বিশ্বে বিদ্যমান এবং এর মধ্যে তিনটি এশিয়ায় রয়েছে।

তারপর আমি দেখলাম যে কোম্পানি কিছু ভাল জিনিস তৈরি করছে যা মালিক নিজেও জানেন না। উদাহরণস্বরূপ, তাদের জুস Fruitica তে কোনো প্রিজারভেটিভ নেই। অন্যান্য  কম্পানিগুলি সাধারণত তাদের পণ্যগুলিতে এটি ব্যবহার করে। ফ্রূটিকা একটি অ্যাসেপটিক পদ্ধতিতে তৈরি করা হয়। অন্যদিকে, অন্যান্য কম্পানিগুলি সাধারণত তাদের পণ্য তৈরি করে এবং তাদের গরম করে।

কিন্তু আমাদের পণ্য স্বয়ংক্রিয়ভাবে মেশিন দ্বারা তৈরি করা হয় যা ব্যাকটেরিয়া মেরে ফেলে। হাতের কোনো স্পর্শ ছাড়াই ফ্রূটিকা তৈরি করা হয়। কমলাগুলো ব্রাজিল থেকে আনা হয় এবং দুধ মেশানো হয় কোন কিছু না মিশিয়ে। আমরা যে মেশিনটি ব্যবহার করি তার দাম ৪৫০ কোটি টাকা, অন্য কোম্পানিগুলি ২০-৩০ কোটি টাকার মেশিন দিয়ে এই পণ্য তৈরি করছে। কোম্পানির মালিকের ছেলেরা বাবার নৈতিকতা অনুযায়ী পণ্যের মান নিশ্চিত করছে।

আমি তাদের কারখানা পরিদর্শন করার পর, আকিজের মালিক আমাকে সম্মানজনকভাবে তাদের সাথে যোগদানের প্রস্তাব দেন। আমি ছয় মাস আগে কোম্পানিতে যোগ দিয়েছি।

আকিজের বিশাল বিনিয়োগ করার কথা ছিল। কোম্পানিতে যোগদানের পর আপনি কোন বিনিয়োগ এনেছেন? আকিজ খাদ্য, দুগ্ধ, ইলেকট্রনিক্স, অর্থনৈতিক অঞ্চল, কৃষি ও প্রাণিসম্পদ, রাসায়নিক, স্বাস্থ্যসেবা, জীবন বীমা, ন্যায্যমূল্য, আলাদিন ডটকম এবং পণ্য প্রশিক্ষণের মতো প্রকল্পগুলির আপডেট কী?

প্রায় ৭,000 মানুষ ইতিমধ্যে এই প্রকল্পগুলিতে কাজ করছে। আরো ৫,000-৬,000 নিয়োগের পরিকল্পনা আছে। খাদ্য, দুগ্ধ এবং জীবন বীমা প্রকল্প ইতিমধ্যে চালু করা হয়েছে। কৃষি ও প্রাণিসম্পদ, রাসায়নিক, স্বাস্থ্যসেবা, ব্যবসায়ী, ন্যায্যমূল্য প্রকল্পগুলি খুব শীঘ্রই বাজারে আসবে।

স্বাস্থ্যসেবা, কৃষি ও প্রাণিসম্পদ এবং ইলেকট্রনিক্স প্রকল্পে আপনি কী করতে চান?

স্বাস্থ্যসেবাতে, আমরা স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন পণ্য বাজারে আনব। এছাড়াও, আমাদের বড় গরুর খামার থাকবে। আমাদের ইতিমধ্যে গরুর খামার আছে, কিন্তু নতুনগুলি অনেক বড় হবে। আমরা বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য বাজারে নিয়ে আসব, যেমন লাইট, সুইচ, বোর্ড, সকেট ইত্যাদি আমাদের ইলেকট্রনিক্সে বড় বিনিয়োগ করার সুযোগ আছে, কারণ দেশের বিপুল সংখ্যক নিম্ন আয়ের মানুষ এখনো এর আওতায় আসেনি।

এই উদ্যোগগুলিতে আপনি যে পরিমাণ বিনিয়োগ করেছেন তার পরিমাণ কত?

আমি এখনই বিনিয়োগ সম্পর্কে বলতে পারছি না, এবং আমি কোম্পানির নীতি অনুযায়ী এটি বলতে চাই না। তাছাড়া, যেহেতু আমি এখানে মাত্র ছয় মাস ধরে আছি, তাই আমার পক্ষে সবকিছু সঠিকভাবে বলা সম্ভব হবে না। তবে আমি বলতে পারি, এই প্রকল্পগুলির মধ্যে থেকে অনেক বড় প্রকল্পের সূচনা হবে। আকিজের সম্প্রসারণ পরিকল্পনায় এমন কিছু বাজার জড়িত যা ইতিমধ্যেই অত্যন্ত প্রতিযোগিতামূলক, যেমন ইলেকট্রনিক্স বাজার। এই প্রতিযোগিতা মোকাবেলা করার জন্য আপনার পরিকল্পনা কি?

প্রতিযোগিতা ছাড়া কোন বাজার নেই। আপনার জন্য কেউ ঘর ছাড়বে না। আমরা ইতিমধ্যে বাজারে কোকা-কোলা, প্রাণ ইত্যাদি কোম্পানির সাথে প্রতিযোগিতা করছি। কারণ দেশের নিম্ন আয়ের মানুষরা এখনো ইলেকট্রনিক্স বাজারের আওতায় আসেনি, আমরা যদি তাদের টার্গেট করি তাহলে আমাদের এই খাতে ভালো সম্ভাবনা আছে।

আপনার একটি বড় CSR সেক্টর আছে যেমন স্কুল, দুগ্ধ ফাউন্ডেশন ইত্যাদি তাদের কাজ কি?

প্রথমত, CSR এর জন্য আমাদের আলাদা ট্রাস্ট আছে। আমরা এই তহবিল থেকে অসহায় মানুষকে সাহায্য করি। এছাড়া, আমরা CSR তহবিল দিয়ে ঢাকা এবং ধামরাইতে স্কুল পরিচালনা করি। আকিজ ইতিমধ্যে সারা দেশে ২৫০টি মসজিদ তৈরি করেছে। আমরা বার্ষিক যাকাতের অর্থ সামাজিক খাত এবং দরিদ্র ও অসহায় মানুষের জন্য ইসলামী শরীয়াহ অনুযায়ী ব্যয় করি।

আপনার লক্ষ্য কি?

আমাদের লক্ষ্য হলো আকিজকে দেশের অন্যতম বড় কোম্পানি বানানো। আমরা জনাব আকিজের নৈতিকতা অনুযায়ী জাতির জন্য বিশুদ্ধ ও স্বাস্থ্যসম্মত পণ্য সরবরাহ করতে চাই। আমরা বাংলাদেশের মানুষের জন্য দৈনিক ৮-১০ টি পণ্য বাজারে আনব। এই পণ্যগুলো আকিজের মান বজায় রাখবে। আকিজের মান অনুসারে আমি চাই যে আমরা জার্মান মেশিন দিয়ে পানীয় এবং জুস তৈরি করি, চীনা যন্ত্রপাতি দিয়ে নয়। যাইহোক, আপনি বলতে পারেন যে আমরা এখনও অন্যান্য কোম্পানির তুলনায় লক্ষ্যে পৌঁছাতে পারিনি। আশা করছি, আগামী পাঁচ বছরের মধ্যে আমরা সেই লক্ষ্যে পৌঁছাতে পারব। 

Share this on
Close