Written by 8:58 pm Brand Practitioners

করোনার সময়ে সিএসআর এবং মানবিকতা

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque laudantium, totam rem aperiam.

Share this on
করোনার সময়ে সিএসআর এবং মানবিকতা
Walton

কথায় আছে মানুষের উপর বিশ্বাস হারানো পাপ ! সময় যত কঠিনই হোক না কেন মানুষ ঠিকই ঝাঁপিয়ে পরে তাকে জয় করবার জন্য । গত উইকএন্ডে এই গ্রুপের আড্ডাতেই দেখছিলাম সবার একটাই প্রশ্ন, একটাই ক্ষোভ – কেন কোম্পানীগুলো এগিয়ে আসছে না ? কেন মানুষকে সাহায্য করার জন্য কাজ শুরু করছে না ? আমি বলেছিলাম – “এই অভূতপূর্ব পরিস্থিতিতে প্রতিটা কোম্পানী কিছুটা হলেও হতভম্ব হয়ে গিয়েছে । তারপর প্রথম দফাতে সবাই যেটি করছে সেটি হচ্ছে নিজ নিজ কর্মীদের সুরক্ষা নিশ্চিত করা, সাথে এই কঠিন পরিস্থিতিতে কিভাবে অপারেশন চালাবে সেই প্র্যাকটিক্যাল ব্যপারগুলো ঠিকঠাক করা । মোটামুটি যখন প্রথম ধাক্কাটা কাটিয়ে উঠবে দেখবেন তখন সবাই সাহায্য করতে এগিয়ে আসবে । আসতে হবেই ।”

করোনার সময়ে সিএসআর এবং মানবিকতা

কয়েকদিনের মধ্যে দেখছি সেটি শুরু হয়ে গেছে । একে একে প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসছে । ইউনিলিভার, জিএসকে, ওয়ালটন, প্রাণ, ব্র্যাক, ডাবুর, পাঠাও, স্বপ্ন, ইউনিমার্ট, ডেইলি স্টার, প্রথম আলো, সমকাল, কালের কন্ঠ, আইপিডিসি, আডা, জেসিআই… … … আমার এখনও নাম জানা হয়নি এরকম আরও কত কত প্রতিষ্ঠান ! আরলা থেকে আমরাও যুক্ত হচ্ছি একের পর এক উদ্যোগের সাথে । গত তিনদিন ধরে আরলার পুরো মার্কেটিং টিম বাসায় থেকেই সারাদিন কাজ করছে কোন কোন উদ্যোগে কি কি ভাবে যোগ হওয়া যায় সেটি নিয়ে – ঠিক মানুষটার খুঁজে বের করে কথা বলা, উপায় বের করা, ফান্ড ম্যানেজমেন্ট, প্রোডাক্ট ম্যানেজমেন্ট, ডেলিভারী নিশ্চিত করা, ফান্ড ট্রান্সফার করা ইত্যাদি নানান খুঁটিনাটি । আরলা থেকে আমরা কাজ করছি মূলত তিনটি বিষয়কে মাথায় রেখে – করোনায় ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগোষ্ঠির মধ্যে খাবার নিশ্চিত করা, জীবানুনাশকের ব্যবস্থা করা এবং মেডিক্যাল প্রফেশনালসদের জন্য পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (PPE) দেয়া ।

আস্তে আস্তে একে একে তৈরী হচ্ছে একেকটি প্ল্যাটফর্ম । Mission Save Bangladesh, বিদ্যানন্দ, মাস্তুল ফাউন্ডেশন, মানুষ মানুষের জন্য, Its Humanity Foundation… … … এরকম আরও কত কত নাম ! আমার মোবাইলে সারাদিন ধরে কল আসছে, ফেসবুক-লিংকইন আর ইমেইলের ইনবক্স ভরে যাচ্ছে অসংখ্য ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছ থেকে ! প্রত্যেকেই কিছু না কিছু করতে চায় ! কেউ সাহায্য চাইছেন, কেউ বা আইডিয়া শেয়ার করছেন, কেউ বা কন্ট্যাক্ট খুঁজছেন কার কাছে যাওয়া যায় । এমনকি যারা বিভিন্ন সার্ভিস নিয়ে কাজ করেন তাঁরাও এগিয়ে আসছেন তাঁদের সার্ভিটুকু নিয়েই । কি অসাধারণ এক সময় ! বাসায় বসে বোরড হবার অবসর কই !

জানি এই উদ্যোগ আরও বাড়তে থাকবে । যারা এখনও বিভিন্ন কারণে যোগ দিতে পারেননি, তাঁরাও কিছুটা গুছিয়ে উঠেই ঝাঁপিয়ে পড়বেন যে যেভাবে পারেন – আমি নিশ্চিত ।

শেষ করি গতকালের একটা ছোট্ট গল্প নিয়ে । আরলা’র পক্ষ থেকে গতকাল ’বিদ্যানন্দে’ এক ট্রাক ডানো দুধ পাঠানো হয়েছে । আমাদের আউটবাউন্ড লজিস্টিক পার্টনার হিসেবে কয়েকটি কোম্পানীর ভেতর ‘ট্রাক লাগবে’ একটি । যখন উনারা শুনলেন যে ট্রাক যাবে বিদ্যানন্দে নিজেরাই জিগ্গাসা করলেন ডোনেশনের জন্য কিনা ? বললাম হ্যা । ওরা বললেন “ট্রাকের ভাড়া লাগবে না, পরিবহন ফ্রী করে দেবো !”

এটাই বোধকরি মানুষের আসল রুপ । আর মানুষের অসাধারণ এই রুপটা বোধকরি বের হয়ে আসে শুধুমাত্র চরম সংকটের মুহূর্তেই । তখনই মানুষ দেখিয়ে দেয় কেন তাকে ‘আশরাফুল মাখলুকাত’ বা ‘সৃষ্ঠির সেরা জীব’ বলা হয় । পৃথিবীর বুকে এমন মানুষ থাকলে মহামারী কি আর জিততে পারে ? সে তো হেরে গেছে অনেক আগেই !

Galib Bin Mohammad

লিখেছেনঃ Galib Bin Mohammad, Head of Marketing, Arla Foods Bangladesh

#Corona  #Covid19 #Hope #Humanity #StrongerTogether
মূল লেখাঃ https://www.facebook.com/photo.php?fbid=2802136533235245&set=gm.2826926327387362&type=3&av=850789868311100&eav=AfZ3wZHfs_MlMoGaWFYi8Z4T-ZzYb_rxoseupVnFAAfgP1O6RhYYw1dBNpkYgenOBJ0&theater&ifg=1

Share this on
Close