Written by 1:31 pm Brand Practitioners, PR

ডানো পাওয়ার ‘ব্র্যান্ডটক’ এর প্রথম সেসান সম্পন্ন

Banner 1
Walton

Banner 1

৬ বক্তার আলোচনা দিয়ে গত শনিবার রাতে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হলো এবারের ‘ ডানো পাওয়ার ব্র্যান্ডটক’ এর প্রথম এপিসোড। গত ২৬ ডিসেম্বর ২০২০ ব্র্যান্ড এবং মার্কেটিং পেশাজীবীদের কমিউনিটি ‘ব্র্যান্ড প্রাক্টিশনার্স বাংলাদেশ’ দ্বিতীয়বারের মত আয়োজন করে ‘ব্র্যান্ডটক’। ‘স্টোরিজ অব রিভাইভাল’ প্রতিপাদ্য বিষয় নিয়ে এবার ব্র্যান্ডটক শেষ হবে আগামী ১৬ জানুয়ারী।  প্রোগ্রামের প্রধান স্পন্সর ডানো পাওয়ার, ব্রট টু ইউ বাই ওয়ালটন, এসিআই পিওর রাইস এবং অ্যাডফিনিক্স।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মিজানুর রহমান এর বিশেষ টক এর মধ্য দিয়ে এবারের ‘ব্র্যান্ডটক’ শুরু হয়। সংকটকালে মার্কেটিং বিষয়ে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন- মার্কেটিং পেশাজীবীদের মার্কেট ডায়নামিক্সদের মার্কেট সম্পর্কে বুঝতে হবে। এখন ক্রেতা বা ভোক্তাদের ইনফ্লুুয়েন্স করার চেয়ে তাদেরকে বুঝতে পারা বেশি গুরুত্বপূর্ণ। এই মার্কেটিং মায়েস্ত্রো আরও বলেন, করোনাকালীন সময়ে যে ভীতিকর ধারনা সবার হয়েছিল বিষয়টা সেরকম হবে না।

২য় বক্তা নেসলে বাংলাদেশ-এর সেলস ডিরেক্টর সৈয়দ ইকবাল মাহমুদ হোসেন ‘সেলস লিডারশীপ’ বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। তার বক্তবে তিনি বলেন, ভিশনারি সেলস লিডারদের সঠিকভাবে মাইন্ড সেট করে আরো বেশি এ্যাডাপ্টিভ হতে হবে। এই ক্ষেত্রে লার্নিং এজিলিটির উপর জোর দিলে করোনা পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবেলা সহজতর হবে বলে মত দেন তিনি।

‘স্টোরি টেলিং এন্ড পজিশনিং’ বিষয়ে ব্র্যান্ড-মার্কেটিং ক্যাটালিস্ট আফতাব মাহমুদ খুরশিদ বলেন- মার্কেটিয়ারদেরকে পরিস্থিতি বিবেচনা করে ব্র্যান্ডের কন্সিসটেন্সি বজায় রাখার বিষয়ে অধিক গুরুত্ব দিতে হবে। কারণ ব্র্যান্ডের ভিশন পরিবর্তন হলে মানুষ তাকে এড়িয়ে যায় বা যেতে চায়।
আরলা ফুড বাংলাদেশের হেড অব মার্কেটিং গালিব বিন মোহাম্মদ ‘ফাইভ ব্র্যান্ড কিলারস’ শিরোনাম বক্তব্যে জানান যে, ব্র্যান্ডের অধারাবহিক হওয়া, শর্ট সাইটেড হওয়া, ব্র্যান্ডের সাথে অসামঞ্জস্যপূর্ণ, বিভ্রান্তিকর সিদ্ধান্ত নেওয়া ও ইউএসপি নির্বাচনে ভুল করা ভয়াবহ ব্যাপার। এই কাজগুলো একটি ব্র্যান্ডকে চিরতরে ধ্বংস করে দেয়। বিপ্রোপার্টির হেড অব মার্কেটিং এন্ড পাবলিক রিলেসানস মেহজাবিন চৌধুরী ‘ ক্রিয়েটিং উইন-উইন সিচুয়েসান থ্রো ডিজিটাল মার্কেটিং’ টপিক ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন,  জিজিটাল মিডিয়া ব্যবহার করার ক্ষেত্রে কাস্টোমারদের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি মাথায় রেখে কমিউনিকেট করতে হবে। যাতে করে একজন কাস্টোমার সাউন্ড একটি সিদ্ধান্ত নিতে পারে। অন্যথায় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে উইন উইন সিচুয়েশান ক্রিয়েট হবে না।

ব্র্যান্ডটক-এর এই পর্বের শেষ বক্তা অমিতাভ রেজা চৌধুরী তার তিনটি জনপ্রিয় বিজ্ঞাপন- ‘মোজো আসমানে পাখা মেল’,  গ্রামীণফোন এর ‘ কাছে থাকুন-রেলওয়ে স্টেসান’ এবং ‘বাংলালিংক দিনবদল’ তৈরীর কাহিনী এবং শট গুলো বর্ণণা করেন। বক্তব্য শেষ তিনি নানান প্রশ্নের উত্তর দেন। এজেন্সি এবং ব্র্যান্ডের মাঝে ট্রাস্ট বিল্ডিং নিয়ে জোর দিয়েছেন অতিতাভ রেজা। পুরো প্রোগ্রামটি সবার জন্য উন্মুক্ত ছিল। ব্র্যান্ডটকের এই পর্বটি সঞ্চালনা করেছেন ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ এর প্রধান নির্বাহী মির্জা মুহাম্মদ ইলিয়াস।

১২০০ এর বেশী মার্কেটিং পেশাজীবীরা এই লাইভ প্রোগ্রাম উপভোগ করেন এবং তাদের স্বতঃস্ফূর্ত মতামত ব্যক্ত করেন। উল্লেখ্য, মতামত প্রদানের ভিত্তিতে ২৪ জনকে গিফট হ্যাম্পার প্রদান করা হবে জানিয়েছেন উদ্যোক্তারা। পুরো প্রোগ্রামটি দেখা যাবেঃ https://www.facebook.com/BrandPractitionersBD/videos/2879380835638075 লিংক থেকে।

প্রোগ্রামটির স্ট্র্যাটেজিক পার্টনার প্রথমআলো.কম, হট বেভারেজ পার্টনার ইস্পাহানি, ই-কমার্স পার্টনার প্রিয় শপ, ডিজিটাল পার্টনার এস্কিমি, স্কিল পার্টনার ক্রিয়েটিভ আইটি, নলেজ পার্টনার রকমারি.কম, লাইফস্টাইল পার্টনার ফিয়োনা, স্ন্যাক্স পার্টনার ড্যানিশ, স্টেশনারি পার্টনার গুডলাক বলপেন, লাইভ পার্টনার ভাইসব, মিডিয়া পার্টনার এ্যাডস অফ বাংলাদেশ, ক্রিয়েটিভ পার্টনার বাজুকা, ইভেন্ট পার্টনার বিটিএল হাউজ, পিআর পার্টনার টিম পিআর, ইন এসোসিয়েশান উইথ ইলেক্ট্রনিক মিডিয়া মার্কেটার্স এসোসিয়েশানস, মার্কেটার্স ইন্সটিটিউট অব বাংলাদেশ এবং বাংলাদেশ কর্পোরেট ফোরাম।

ডানো পাওয়ার ব্র্যান্ডটক, ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স বাংলাদেশের একটি সিগনেচার প্রোগ্রাম।

Share this on
Close