Written by 1:29 pm News

ব্র্যান্ড গড়ার মূলমন্ত্র- ভুলে গেলে চলবে না কিন্তু।

Brand
Walton

একটি ব্র্যান্ডকে একেবারে শূন্য থেকে প্রতিষ্ঠা করাতে গেলে 4C এর কথা ভুলে গেলে চলবে না (ভিন্ন মত থাকতেই পারে)। আসুন একটু চোখ বুলিয়ে নেই 4C গুলোর দিকে।

Customer: যেকোন বিজনেসের নিউক্লিয়াস হচ্ছে Customer। Customer নেইতো আপনার বিজনেসও নেই। Customer কে নিয়ে রিসার্চ করুন। আপনার বিজনেস এর গ্যাপগুলো খুজে বের করুন যাতে Customer আপনাকে ছেড়ে না যেতে পারে। অবশ্যই সম্ভব হলে আপনার Customer এর জন্য একটু বেশি কিছু করার চেষ্টা করুন। ভুলে গেলে চলবে না আপনার বর্তমান Customer ভবিষ্যতে আপানকে নতুন আরও Customer এনে দিবে এবং আপনার ব্র্যান্ডটিকেও প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Commitment: লম্বা সময়ের জন্য বিজনেস করতে গেলে অবশ্যই আপানকে Commitment এর কথা ভুলে গেলে চলবে না। আপানর Customer/Client এর সাথে করা Commitment একদম ভুলে গেলে চলবে না। এটা নিশ্চিত থাকুন আপনি যদি Commitment রক্ষা করতে না পারুন আপনার ব্র্যান্ডও সময়ের সাথে সাথে হারিয়ে যাবে। প্রায় দেখা যায় অনেক এজেন্সী আছে যারা ক্লায়েন্ট এর কাছ থেকে কাজ পাবার আগে সারাদিন তাদের পিছনে ঘুরতে থাকে, কিন্তু একবার কাজটি পেয়ে গেলে তখন উল্টা চিত্র দেখা যায়। তখন দেখা যায় ক্লায়েন্ট তাদের পিছে ঘুরতে থাকে কাজটি আদায় করে নেয়ার জন্য। ক্যাম্পেইন শুরুর আগের দিন পর্যন্ত ক্লায়েন্টকে অস্থিরতার মধ্যে কাটাতে হয়। অথচ কাজটি পাবার আগে এজেন্সী কত রকমের যে কমিট্মেন্ট করে!

Consistency: আপনার ব্র্যান্ডকে প্রতিষ্ঠা করার জন্য Consistency আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। Consistency না থাকলে আপনার ব্র্যান্ডেরও হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। যেমন ধরুন আপনার ব্র্যান্ড এর ফেসবুক পেইজ এবং ইউটিউব এর কথা। এই সোশ্যাল প্ল্যাটফর্মে আপনি মন চাইলে অনেকদিন পর পর কনটেন্ট পাবলিশ করছেন আবার দেখা যায় অনেকে কনটেন্ট পাবলিশ করাই বন্ধ করে দেন। বলাই যায় আপনি Consistency ধরে রাখতে পারছেন না এই প্ল্যাটফর্মগুলোতে। এই ধারা যদি অব্যাহত থাকে আপনার ব্র্যান্ডও ধীরে ধীরে হারিয়ে যেতে থাকবে।

Communication: আপনার ব্র্যান্ডকে প্রতিষ্ঠা করতে গেলে Communication এর কোন বিকল্প নেই। আপনি যদি আপানর ব্র্যান্ডের Communication মেনটেইন করতে পারেন তাহলে বলা যায় আপনার ব্র্যান্ডটিকে অনেকদুর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এতটুকু হলফ করে বলা যায় আপনি যদি পরিকল্পনা অনুযায়ী Communication ( সেটি হতে পারে আপনার Client, Logical Support Team, Employee ইত্যাদি) করতে পারেন অনেক বড় বড় সমস্যা সহজে সমাধান করতে পারবেন।

ভুলে গেলে চলবে না যে একটি ব্র্যান্ড রাতারতি গড়ে উঠে না। অনেক পরিকল্পনার মাধ্যমে ব্র্যান্ডকে গড়ে তুলতে হয়। এই 4C ছাড়াও আরও অনেক বিষয় নিয়ে আপানকে কাজ করতে হবে একটি ব্র্যান্ডকে প্রতিষ্ঠা করার জন্য।

Share this on
Close